সার্বজনীন পেনশনের কার্যক্রম শুরু, ১০ বছর নিয়মিত চাঁদা দিতে হবে

bdtimes360.com

 

নিউজ ডেস্ক : দেশের ১৮ থেকে ৫০ বছর বয়সী যোগ্য বিবেচিত লোকজন তাদের ৬০ বছর বয়স পূর্ণ হওয়ার পর সরকার কর্তৃক প্রবর্তিত সর্বজনীন পেনশন প্রকল্পের সুবিধা পাবেন। মন্ত্রিসভা আজ ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২২ -এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়ায় দেশের প্রতিটি ব্যক্তি এই প্রকল্পের সুবিধা লাভের ভিত্তিতে, ৬০ বছর বয়সী হওয়ার পরে পেনশন পেতে শুরু করবে।

 

বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক সম্পর্কে ব্রিফিংয়ে আজ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। এরআগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এখন থেকে ১৮ হতে ৫০ বছর বয়সী ব্যক্তিদের পাশাপাশি, বিশেষ ব্যবস্থার অধীনে বয়স্ক ব্যক্তিরাও এই প্রকল্পে অংশ গ্রহণের মাধ্যমে এই পেনশনের সুবিধা পেতে পারেন। পেনশন স্কিমের আওতায় আসার জন্য, একজনকে কমপক্ষে ১০ বছরের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ প্রিমিয়াম দিতে হবে। ৬০ বছর পূর্ণ করার পরে সে ব্যক্তি মৃত্যু পর্যন্ত এই সুবিধা পাবেন।

 

১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশী নাগরিক এতে অংশ নিতে পারবেন প্রবাসী বাংলাদেশীরাও। তারা (প্রবাসী) নিবন্ধিত হতে এবং প্রিমিয়াম প্রদান করতে পারবেন। কোনো বয়স্ক ব্যক্তি ৭৫ বছর বয়সের আগে মারা যান তবে নমিনি বাকি সময়ের জন্য পেনশন পাবেন, যেমন- ৬২ বছর বয়সে কেউ মারা গেলে তার নমিনি অবশিষ্ট ১৩ বছর পেনশন পাবেন।

 

এছাড়া প্রিমিয়াম পরিশোধ করতে গিয়ে কেউ মারা গেলেও তার বয়স ৬০ বছর না হলে সেই ব্যক্তির মনোনীত ব্যক্তি এককালীন সুবিধাসহ জমাকৃত অর্থ পাবেন। যেমন- একজন ব্যক্তির বয়স ২০ বছর এবং তিনি এই পেনশনে অবদান রাখছেন। যদি তিনি ৩০ বছর বয়সে মারা যান তবে তার মনোনীত ব্যক্তি জমাকৃত অর্থ এবং এককালীন সুবিধা পাবেন।

 

প্রিমিয়ামের পরিমাণ প্রস্তাবিত আইনের অধীনে একটি নিয়ম দ্বারা নির্ধারিত হবে। প্রস্তাবিত আইন অনুযায়ী, একজন চেয়ারম্যানের নেতৃত্বে একটি পাঁচ সদস্যের জাতীয় পেনশন কর্তৃপক্ষ থাকবে এবং অর্থমন্ত্রীর সভাপতিত্বে ১৫ সদস্যের একটি গভর্নিং বডি থাকবে।