এক চার্জে ১৯ দিন! ফ্লিপ ফোন দিয়ে নোকিয়ার নতুন প্রত্যাবর্তন

প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোন বাজার দখল করার আগে এক সময় মোবাইল ফোন দুনিয়ায় রমরমা ছিল নোকিয়ার। নিয়মিত নতুন ফোন লঞ্চ করে গ্রাহকদের মন জয় করেছিল ইউরোপের সংস্থাটি। যদিও পরে স্মার্টফোন দুনিয়ায় ঘুরে দাঁড়াতে চেষ্টা করলেও খুব বেশি সাফল্য পায়নি নোকিয়া।

 

তবে এই পরিস্থিতিতে ফের একবার ফিচার ফোন বাজারে নজর দিয়েছে সংস্থাটি। চলতি বছর কোম্পানিটির একের পর এক ফিচার ফোন লঞ্চ হচ্ছে। এই ফোনগুলির চাহিদাও আকাশ ছোঁয়া। এই জনপ্রিয়তার কথা মাথায় রেখেই নতুন ফ্লিপ ফোন বাজারে আনল নোকিয়া। জানা যায়, চলতি সপ্তাহে বাজারে এসেছে নোকিয়া ২৭৮০ ফ্লিপ। এন্ড্রয়েড ফোনের মতো এই মডেলেও স্নাপড্রাগন প্রসেসর ব্যবহার করেছে নোকিয়া।

 

নোকিয়া ২৭৮০ ফ্লিপ-এ চলবে KaiOS 3.1 অপারেটিং সিস্টেম। এই ফোনে শক্তি জোগাবে কোয়ালকম ২১৫ চিপসেট। ফোর জিবি র‌্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ তো থাকছেই। এফএম রেডিও ছাড়াও এই ফিচার ফোনে ওয়াই ফাই 802.11 সাপোর্ট দিয়েছে নোকিয়া।

 

নোকিয়া ২৭৮০ ফ্লিপ ডিসপ্লে : এই ফোনের বাইরে ২.৭ ইঞ্চি টিএফটি ডিসপ্লে ব্যবহার করেছে নোকিয়া। নতুন ফ্লিপ ফোন মডেলে রয়েছে ফাইভ মেগা পিক্সেল ক্যামেরা, সঙ্গে রয়েছে এলইডি ফ্ল্যাশ। থাকছে ১৪৫০ mAh ব্যাটারি। নোকিয়া ২৭৮০ ফ্লিপের ব্যাটারী নিয়ে একটু জেনে রাখা ভালো। কেননা লম্বা ব্যাক আপের জন্য এই ফোনে ১৪৫০ mAh ব্যাটারী দিয়েছে নোকিয়া।

 

একই সঙ্গে কত ব্যাক আপ পাওয়া যাবে সেই খতিয়ানও কোম্পানির ওয়েবসাইটে প্রকাশ করেছেন সংস্থাটি। এক চার্জে কতদিন চলবে নোকিয়া ২৭৮০ ফ্লিপ। বিস্তারিত হিসাব দেখে নিন। নোকিয়া জানিয়েছে এক চার্জে ১৯ দিন স্ট্যান্ড বাই ব্যাক আপ দেবে নোকিয়া। সেই ক্ষেত্রে থাকতে হবে থ্রিজি নেটওয়ার্কে। ফোর- জি অথবা টু-জি নেটওয়ার্ক ব্যবহার করলে মিলবে ১৮ দিন স্ট্যান্ডবাই ব্যাক আপ।

 

থ্রিজি নেটওয়ার্কে ৬.৯ ঘণ্টা, ফোর-জি নেটওয়ার্কে ৩.৪ ঘণ্টা ও টু-জি নেটওয়ার্কে ৭.৩ ঘণ্টা টকটাইম পাওয়া যাবে। এদিকে নোকিয়া-র নতুন ফ্লিপ ফোন কিনতে খরচ হবে নব্বই মার্কিন ডলার। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৭৪৫০ টাকা। নীল ও লাল দুটি রঙে পাওয়া যাবে এই ফোন। যদিও এই ফোন বিক্রি শুরু করেনি নোকিয়া।

 

কিন্ত কোম্পানির ওয়েবসাইটে এই ফোন দেখা গেছে। সেখানে রয়েছে নোটিফাই মি বাটন। এই বাটন প্রেস করে সাবস্ক্রাইব করলে ফোন বিক্রি শুরু হলে ইমেলের মাধ্যমে জানিয়ে দেবে কোম্পানিটি।